রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
মাসের শেষে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়
আবারও বাড়বে তাপমাত্রা

মাসের শেষে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়
আবারও বাড়বে তাপমাত্রা

 

জাগ্রত সিলেট ডেস্ক :: টানা একমাস লম্বা সময় ধরে তীব্র তাপপ্রবাহের পর চলতি মাসের শুরু থেকে বৃষ্টিতে ক্রমশঃ স্বস্তি ফিরেছে সারাদেশে। প্রতিদিন দেশের বিভিন্ন স্থানে ঝড়-বৃষ্টি হচ্ছে। কেটেছে গরমের দাপট। বৃষ্টিপাতের প্রভাবে গত কয়েকদিনে দেশের কোথাও কোথাও সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। বাতাসে আর্দ্রতা হ্রাস পেয়েছে।

 

আবহাওয়া বিশ্লেষকরা বলছেন, আবহাওয়ার এই স্বস্তিকর অবস্থা চলতে পারে আরও অন্তত তিনদিন। অতঃপর বৃষ্টিপ্রবণতা শিথিল হয়ে বাড়তে থাকবে তাপমাত্রা। তবে তাপপ্রবাহ এপ্রিল মাসের চেয়ে খানিকটা কম থাকবে। ইত্যবসরে বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে লঘুচাপ থেকে নিম্নচাপের। মাসের শেষভাগে একটি নিম্নচাপ প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। বিভিন্ন আবহাওয়া পূর্বাভাস মডেল অনুযায়ী সেটি ধারণা করছেন তারা। শুক্রবার একই সাথে আমেরিকা ও ইউরোপিয়ানের আবহাওয়া পূর্বাভাস মডেল দক্ষিণ বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির পূর্বাভাস দিয়েছে। সম্ভাব্য এই ঘূর্ণিঝড়ের নাম হবে ‘রিমাল’। ওমানের দেয়া এই আরবি নামের অর্থ বালু। আগামী ২০ থেকে ২৭ মে’র মধ্যে শক্তিশালি ঘূর্ণিঝড়টি সরাসরি বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের উপকূল দিয়ে স্থলভাগে উঠে আঘাত হানতে পারে।

 

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান জানিয়েছেন, চলতি মে মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে মাসের দ্বিতীয়ার্ধে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।
তিনি বলেন, দেশের কোথাও কোথাও এক থেকে তিনটি মৃদু ও মাঝারি এবং এক থেকে দুটি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে। তবে তা এপ্রিলের মতো অবস্থায় যাবে না।

 

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, বঙ্গোপসাগরে ঘূর্নিঝড় সৃষ্টি হয় মূলত বর্ষা মৌসুম শুরুর পূর্বে ও বর্ষা মৌসুম শেষ হয়ে যাওয়ার পরে। বাংলাদেশের ওপর মৌসুমী বায়ু প্রবাহ শুরু হয় সাধারণত ৩০ মে’র পর থেকে ৭ জুনের মধ্যে। বর্ষা মৌসুম শুরুর পূর্বের ঘূর্ণিঝড় মৌসুম মার্চ মাসে শুরু হলেও গতকাল শুক্রবার পর্যন্ত বঙ্গোপসাগরে কোন ঘূর্ণিঝড়-নিম্নচাপ কিংবা লঘুচাপও সৃষ্টি হয়নি। তাই বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টির জন্য যথেষ্ট পরিমাণে শক্তি জমা হয়েছে। সম্ভাব্য ঘূর্ণিঝড়টি যেহেতু ২০ মে’র পরে সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে, তাই এটি খুবই শক্তিশালী হয়ে উঠতে পারে। ঘূর্ণিঝড় সৃষ্টি ও শক্তিশালী হওয়ার জন্য প্রয়োজনীয় চারটি প্রধান উপাদানের মধ্যে ইতোমধ্যে ৩টি উপাদানের উপস্থিতি রয়েছে মধ্য ও দক্ষিণ বঙ্গোপসাগরে।

 

এই আবহাওয়া বিশেষজ্ঞ বিভিন্ন আবহাওয়া মডেল বিশ্লেষণ করে জানান, আগামী ২০ থেকে ২৭ মে’র মধ্যে শক্তিশালি ঘূর্ণিঝড়ের আঘাতের প্রবল আশঙ্কা করা হচ্ছে। গতকাল শুক্রবার আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল দক্ষিণ বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির পূর্বাভাস দিয়েছে। সর্বশেষ পূর্বাভাস অনুযায়ী, রিমাল মে মাসের ২৩-২৫ এর মধ্যে উপকূলে আঘাত হানতে পারে। সরাসরি বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের উপকূল দিয়ে স্থলভাগে উঠে আঘাত হানতে পারে।

 

পূর্বাভাস বিশ্লেষণ করে সম্ভাব্য ঘূর্নিঝড় সম্বন্ধে জানা যাচ্ছে যে, ঘূর্নিঝড়টি সৃষ্টির সম্ভাব্য সময় ১৯-২১ মে। পূর্নিমা রাত ২৩ মে। স্থলভাগে আঘাতের সম্ভাব্য সময় ২৩-২৫ মে। স্থলভাগে আঘাতের সম্ভাব্য স্থান ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের কক্সবাজার জেলার উপকূলবর্তী যে কোনো স্থান। আঘাতের সময বাতাসের সর্বোচ্চ গতিবেগ হতে পারে বঙ্গোপসাগরের পশ্চিম উপকূলে আঘাত করলে ঘণ্টায় ১৫০ -১৮০ কিলোমিটার, পূর্ব উপকূলে আঘাত করলে ঘণ্টায় ১৭০-২০০ কিলোমিটার।

 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা বলেন, বর্ষা পূর্ববর্তী সময়ে সাগরে ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা বেশি থাকে। সে হিসেবে চলতি মে মাসের শেষের দিকে ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

আবহাওয়া দফতরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, লু হাওয়ার মতো তাপদাহ থেকে বৃষ্টিপাতের কারণে দেশের সর্বনিম্ন তাপমাত্রার পারদ কোথাও কোথাও ২০ ডিগ্রিতে নেমে এসেছে। দেশের দক্ষিণাঞ্চলে কিছুটা বেশি। আগামী দুই থেকে তিনদিন বৃষ্টি থাকবে, এরপর তাপমাত্রা বাড়বে। যা রাজশাহী, চুয়াডাঙ্গায় ৩৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে। ঢাকার তাপমাত্রা থাকবে ৩৬ থেকে ৩৮ সেলসিয়াসের মধ্যে। তিনি বলেন, চলতি মাসের দ্বিতীয় সপ্তাহের শেষে বা তৃতীয় সপ্তাহের শুরুতে আবারও তাপমাত্রা বাড়তে পারে। তবে তা এপ্রিলের মতো প্রকট হবে না। কারণ এর মধ্যেই কোনো কোনোদিন বৃষ্টি হবে, তাই তাপ সহনীয় থাকবে।

 

আবহাওয়াবিদ আবদুর রহমান খান বলেন, বিচ্ছিন্নভাবে বৃষ্টিপাতের প্রবণতার ধারাবাহিকতা চলতি মাসের ১৩ তারিখ পর্যন্ত অব্যাহত থাকতে পারে। মে মাসের দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাসে কিন্তু আমরা বলেছি, চলতি মাসের দ্বিতীয়ার্ধে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। সেই লঘুচাপ থেকে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে আঘাত হানতে পারে। আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, আগামীকাল থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে থাকবে। ১৫ মে থেকে তাপমাত্রা আরও বাড়বে। তখন রংপুর, ময়মনসিংহ, সিলেটের কিছু কিছু জায়গায় হয়তো বৃষ্টি থাকবে, কিন্তু অন্যান্য জায়গা থেকে কমে যাবে। ১৫ মে থেকে পুরো মাসজুড়েই তাপপ্রবাহ থাকতে পারে।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo